চট্টগ্রামে পুলিশের টিয়ারশেলে ছত্রভঙ্গ আন্দোলনকারীরা

কোটা আন্দোলন

নগরের জামালখান-চেরাগি মোড়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের তর্কাতর্কি ও পরে হাতাহাতির ঘটনা ঘটে। একপর্যায়ে পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। পরে টিয়ারশেল নিক্ষেপ করলে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যান।

সোমবার (২৯ জুলাই) বিকাল ৩টা থেকে সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় জামালখান প্রেসক্লাব ও চেরাগী মোড় এলাকা থেকে এসব শিক্ষার্থীকে আটক করা হয়।

আটক শিক্ষার্থীরা হলেন— বেসরকারি সাউদার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. ইমন, বাকলিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের ছাত্র আজমাঈন করিম নিহাল, গাছবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষার্থী জুলহাজ হোসেন এবং চট্টগ্রাম আইন কলেজের শিক্ষার্থী মো. নজরুল।

জানা যায়, সোমবার বেলা ৩টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রেসক্লাবের সামনে পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশে আসার আগেই সেখানে সতর্ক অবস্থান নেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সমাবেশস্থলে আসতে না পেরে চেরাগি মোড়ে খণ্ড খণ্ডভাবে এসে জড়ো হন আন্দোলনকারীরা।

এর কিছুক্ষণ পরেই চেরাগি মোড়ের অন্যপাশে ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরাও অবস্থান নেন। এ সময় আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিলে পুলিশের সঙ্গে তাদের হাতাহাতি-তর্কাতর্কি হয়। সেখান থেকে কয়েকজনকে আটক করে পুলিশ। তারা কদম মোবারম শাহী জামে মসজিদের সামনে বিকেল ৪টার পর সড়ক অবরোধ করে ফের বিক্ষোভ শুরু করেন।

এদিকে আটক শিক্ষার্থীদের ছাড়াতে আন্দোলনকারীরা পুলিশের প্রিজনভ্যান আটকানোর চেষ্টা করেন। এ সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের আবারও হাতাহাতি-তর্কাতর্কি হয়। পরে তারা সড়কে বসে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ছুঁড়ে পুলিশ। পরে পুলিশের ধাওয়া খেয়ে জেএমসেন হল হয়ে কুসুমকুমারী স্কুলের সামনে হয়ে চলে যান আন্দোলনকারীরা।

উল্লেখ্য, সোমবার বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ‘গুম, খুন ও মিথ্যা মামলায় জড়ানো হয়েছে’ বলে দাবি করে মামলা প্রত্যাহারের দাবিতে ওই সমাবেশের ঘোষণা দেন তারা।

এসআই/আজকের বেলা
আজকের বেলাকোটাচট্টগ্রামপুলিশ
Comments (০)
Add Comment