মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা নেই: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি মনে করেন না যে মধ্যপ্রাচ্যে ‘সর্বাত্মক যুদ্ধ’ শুরু হতে যাচ্ছে। গাজা ও লেবাননে ইসরায়েলের পাল্টাপাল্টি হামলা ও ইরানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৩ অক্টোবর) তিনি এই মন্তব্য করেছেন।

তবে তিনি সতর্ক করে বলেছেন, যুদ্ধ এড়ানো সম্ভব হলেও পরিস্থিতি সামলাতে আরও পদক্ষেপ নেওয়া জরুরি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, তিনি কতটা নিশ্চিত যে এই যুদ্ধ এড়ানো সম্ভব হবে। জবাবে তিনি বলেন, আপনি কতটা নিশ্চিত যে বৃষ্টি হবে না? দেখুন, আমি মনে করি না সর্বাত্মক যুদ্ধ হবে। আমি মনে করি, আমরা এটি এড়াতে পারি।

যখন তাকে জিজ্ঞাসা করা হয়, তিনি কি ইসরায়েলকে সহযোগিতা করার জন্য মার্কিন সেনা পাঠাবেন। বাইডেন উত্তর দেন, আমরা ইতোমধ্যে ইসরায়েলকে সহযোগিতা করেছি। আমরা ইসরায়েলের সুরক্ষা নিশ্চিত করব।

ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে। তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেওয়ার কথা ভাবছে তেল আবিব। মঙ্গলবার ইরান এই হামলা চারিয়েছিল। লেবাননে ইসরায়েলি হামলার জবাবে এই ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান।

ইসরায়েলি-ফিলিস্তিনি দ্বন্দ্বে সাম্প্রতিক রক্তপাত শুরু হয় ২০২৩ সালের ৭ অক্টোবর। ওই সময় ইসরায়েলে হামাসের এক হামলায় ১ হাজার ২০০ জন নিহত হন এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করা হয়। এরপর ইসরায়েল গাজার ওপর আক্রমণ চালায়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে ৪১ হাজার ৫০০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। গাজার প্রায় সব মানুষকে বাস্তুচ্যুত করেছে। খাদ্য সংকটের সৃষ্টি হয়েছে এবং ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ উঠেছে। তবে ইসরায়েল তা অস্বীকার করে আসছে।

লেবাননে ইসরায়েলের সাম্প্রতিক সামরিক আক্রমণে শত শত মানুষ নিহত, হাজার হাজার আহত এবং দশ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ইসরায়েল দাবি করেছে, তারা ইরান-সমর্থিত হিজবুল্লাহ যোদ্ধাদের নিশানা করছে।

এসআই/আজকের বেলা
আজকের বেলাজো বাইডেন
Comments (০)
Add Comment