কোটা নিয়ে আদালতের রায়ের পর সরকারের কিছু করার নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোটা নিয়ে আদালতের রায়ের পর সরকারের কিছু করার নেই। রোববার (১৪ জুলাই) বিকেল ৪টায় গণভবনে চীন সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রশ্ন-উত্তর পর্বে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকার প্রধান বলেন, কোর্ট যখন একটি রায় দিয়েছেন সেখানে নির্বাহী বিভাগের কিছু করার নেই। যারা আন্দোলন করছে তারা আইন মানবে না, সংবিধান কি তারা সেটা চেনেন না। সরকার কিভাবে চলে সে সম্পর্কে আন্দোলনকারীদের ধারণা থাকা উচিত।

তিনি আরও বলেন, আদালত তাদের সুযোগ দিয়েছে। আদালত তাদের বলেছেন যে আপনারা আসেন, আদালতে কথা বলেন। আদালত যখন কথা বলেছে, বিষয়টি যখন আদালতে গেছে তখন আদালতের বিরুদ্ধে দাঁড়ানো আমার কোন অধিকার নেই। এটা আমার সংবিধানও বলে না। সংসদও সেটা বলে না। আমার কার্যবিধিও সেটা বলে না।

এর আগে গত ৮ জুলাই বেইজিং সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১ জুলাই দেশে ফিরে আসার কথা ছিল তার। কিন্তু সফরসূচিতে পরিবর্তন এনে একদিন আগে দেশে ফেরেন (১০ জুলাই) প্রধানমন্ত্রী।

বেইজিংয়ে অবস্থানকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী। এছাড়া চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন।

সফরের শেষ দিন ১০ জুলাই বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের পর দুই দেশ ২১টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে এবং সাতটি প্রকল্পের ঘোষণা দেয়।

এসআই/আজকের বেলা
আজকের বেলাকোটাশেখ হাসিনাসরকার
Comments (০)
Add Comment