বিভিন্ন দেশের হাসপাতালে খোঁজ নিচ্ছে খালেদা জিয়ার পরিবার

বিদেশে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার অনুমতির জন্য সর্বশেষ গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে তার পরিবার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সে আবেদন মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এবার সরকারের তরফ থেকে ইতিবাচক সাড়া মিলবে, এমনটাই আশা করছেন খালেদা জিয়ার পরিবারের সদস্যরা। এজন্য পূর্ব-প্রস্তুতি হিসেবে বিভিন্ন দেশের হাসপাতালের খোঁজ নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিএনপি এবং বেগম খালেদা জিয়ার পারিবারিক সূত্রে জানা গেছে, অনুমতি পাওয়া গেলে যাতে খালেদা জিয়াকে বিদেশের কোনো হাসপাতালে দ্রুত নেওয়া যায়, সেজন্য প্রস্তুতি নিয়ে রাখছেন তারা। খালেদা জিয়ার পরিবারের সদস্যরা চারটি দেশের হাসপাতালে খোঁজ নিচ্ছেন বলে জানা গেছে।

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে সরকারের কাছে তার ভাই শামীম ইস্কান্দারের করা আবেদনের পরিপ্রক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘দুই-তিন দিন আগে শামীম ইস্কান্দার সাহেব আমার কাছে চিঠি দিয়েছেন। আইনি জটিলতার কারণে চিঠিটি আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আইনমন্ত্রী এখন ব্যাখ্যা দেবেন।’

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘বেগম খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসার অনুমতি চেয়ে করা আবেদনটি অল্প সময়ের মধ্যে যাচাই-বাছাই করে তার ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া হবে।’

বিএনপি সূত্রে জানা গেছে, এরই মধ্যে খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার বিষয়টি নিয়ে জার্মানি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স জান রল্ফ জানোস্কির সঙ্গে কথা বলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকার অনুমতি দিলে জার্মানিতে চিকিৎসা সম্ভব বলে বিএনপির মহাসচিবকে জানিয়েছেন তিনি।

অন্য সূত্রে জানা গেছে, সরকার খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার অনুমতি দিলেও কিছু দেশের নাম উল্লেখ করে শর্ত দিতে পারে। সে ক্ষেত্রে সিঙ্গাপুর, থাইল্যান্ড কিংবা এশিয়ার কোনো দেশে চিকিৎসার অনুমতি পেতে পারেন।

অন্যদিকে বেগম খালদা জিয়ার পরিবার এবং বিএনপি থেকে তাকে জার্মানি, যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যে নিতে চান। কারণ, হিসেবে বলা হয়েছে, আগেও বিএনপির চেয়ারপারসন এসব দেশে চিকিৎসাসেবা নিয়েছেন। তাছাড়া খালেদা জিয়ার যেসব রোগ আছে এবং তার শরীরের বর্তমান যে পরিস্থিতি, তার জন্য উপযুক্ত চিকিৎসা উল্লিখিত তিনটি দেশে সম্ভব।

উল্লেখ্য, গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া। তার চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়া লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র ও ফুসফুসে জটিলতা, চোখ ও দাঁতে নানা সমস্যা আছে। এছাড়াও তার মেরুদণ্ড ও হাঁটুতে বাতের সমস্যাসহ আরও কিছু জটিলতা আছে।

এসআই/আজকের বেলা
আজকের বেলাখালেদা জিয়াচিকিৎসাবিএনপিহাসপাতাল
Comments (০)
Add Comment